অথৈ বিনায় হংস কে ?
স্বাধীনতা কি ?
কিভাবে অম্বরে সাজায় মনের মায়াজাল ?
চোখে চোখ রেখে একরাশ বইয়ের পাতার সাহিত্য,
আসলে কোনটা স্বাধীনতা
মুখোশের আড়ালে চারিদিকের হিংস্রতা,
চারিদিকের ব্যাস্ততা নিজের বেঁচে থাকার স্বার্থপরতা।
কথিত নিছকই কথিত
দৌরাত্মের যন্ত্রণা আমার।
কয়েকদিনের এ প্রদীপ জ্বলে
অদেখা নিচু ঘরে আলোর পানে।
আমি সবাই আমরা মনে মানসি
ছোট থেকে বড় দেখি কাছের নয় সবাই দূরের।